বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:০৪ অপরাহ্ন

নাসাউ কলিসিয়ামে ফোবানা কনভেনশন সমাপ্ত ৩৪তম ফোবানা ডালাসে, ৩৫তম ওয়াশিংটনে

নাসাউ কলিসিয়ামে ফোবানা কনভেনশন সমাপ্ত ৩৪তম ফোবানা ডালাসে, ৩৫তম ওয়াশিংটনে

স্বদেশ রিপোর্ট ॥ ‘আমার সন্তান-আমার অহংকার’ শ্লোগানে নাসাউ কলিসিয়ামে ফোবানা কনভেনশন সমাপ্ত হলো তিনদিনব্যাপী ফোবানা কনভেনশন। ৩০-৩১ আগষ্ট ও ১ সেপ্টেম্বর যথাক্রমে শুক্র, শনি ও রোববার এই কনভেনশন অনুষ্ঠিত হয়। শুক্রবার নতুন প্রজন্মের মারফত রহমান এবং তাওহিদ প্রাপ্তকে দিয়ে উদ্বোধন করা হয় ‘আমার সন্তান-আমার অহংকার’ শ্লোগানে উজ্জীবিত ৩ দিনব্যাপী ফোবানা কনভেনশনের। উদ্বোধনী সমাবেশে এই কনভেনশনের আহবায়ক নার্গিস আহমেদ সকলের প্রতি উদাত্ত আহবান জানান, ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত প্রিয় মাতৃভ’মির ইমেজ মহিমান্বিত রাখতে সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে। এজন্যে সকল ভেদাভেদ ভুলে যেতে হবে।
কানাডা ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য থেকে ৭৬ সংগঠনের শত-সহ¯্র প্রতিনিধির উপস্থিতিতে ৩০ আগস্ট শুক্রবার রাতে নিউইয়র্কের লং আইল্যান্ডে বিশ্বখ্যাত নাসাউ কলসিয়াম সংলগ্ন ম্যারিয়ট হোটেলের বলরুমে শুরু হয়েছে ফোবানা কনভেনশন। এই কনভেনশনের ৩৩ বছরের ইতিহাসে এবারই রেকর্ডসংখ্যক প্রবাসীর সমাগম ঘটে উদ্বোধনী পর্বে। এই ধারা বজায় রেখে পরবর্তী দুদিনের কার্যক্রম অনুষ্ঠিত হবে ১৭ হাজার ধারণ ক্ষমতাসম্পন্ন নাসাউ কলসিয়ামের বিশাল অডিটরিয়ামে।
শতাধিক শিল্পীর অংশগ্রহণে বায়ান্নর ভাষা আন্দোলন থেকে একাত্তরের মুক্তিযুদ্ধ এবং স্বাধীন বাংলাদেশকে মুক্তিযুদ্ধের চেতনায় সোনার বাংলা রচনার পথে চলমান বিভিন্ন পর্ব উপস্থাপিত হয় নাচ, গান আর কবিতার পংক্তিতে। এ সময় ব্যাক গ্রাউন্ডে ধ্বনিত হয় ৭ মার্চে রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর সেই জাদুকরি ভাষণ, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতা সংগ্রাম।’
কনভেনশন কমিটির সদস্য সচিব আবির আলমগীরের সাবলিল উপস্থাপনায় উদ্বোধনী পর্বে বিশাল অংকের তহবিল গড়তে সহায়তাকারী ১২ জনকে বিশেষভাবে সম্মান জানানো হয় ‘ফোবানা আইকন’-এ ভ’ষিত করে। এ সময় উল্লেখ করা হয় যে, কনভেনশনের শেষ দুদিনের জন্যে নাসাউ কলসিয়ামের ভাড়া হচ্ছে ৩ লাখ ৬২ হাজার ডলার। এর পুরোটাই তারা দিয়েছেন।
ফেডারেশন অব বাংলাদেশী অগ্যানাইজেশন্স ইন নর্থ আমেরিকা তথা ফোবানার এই কনভেনশনে শুভেচ্ছা জানান নাসাউ কাউন্টির এক্সিকিউটিভ লোরা কোরেন, স্টেট এ্যাসেম্বলীওম্যান এলিসিয়া হাইন্ডম্যান। স্বাগত বক্তব্যে ফোবানার নির্বাহী চেয়ারম্যান মীর হোসেন এবং নির্বাহী সচিব জাকারিয়া চৌধুরী বলেন, লাল-সবুজের পতাকা প্রবাস প্রজন্ম যাতে হৃদয়ে ধারণ করে ‘জাতির জনক’ বঙ্গবন্ধু শেখ মুজিবের স্বপ্নের সোনার বাংলা রচনায় সকলে সম্মিলিত প্রয়াস অব্যাহত রাখতে পারি-সে তাগিদেই ফোবানার এই অগ্রযাত্রা অব্যাহত রাখা হবে। তারা উভয়ে এবারের হোস্ট ‘ড্রামা সার্কল’কে বিশেষভাবে ধন্যবাদ জানান দলমত নির্বিশেষে সকল ধারার প্রবাসীকে সমবেত করার জন্যে। এ সময় আয়োজক কমিটির প্রেসিডেন্ট ড. দেলোয়ার হোসেন, প্রধান উপদেষ্টা মোহাম্মদ আমিনুল্লাহও বক্তব্য দেন। সংক্ষিপ্ত আলোচনা পর্বের আগে অনুষ্ঠিত সাংস্কৃতিক অনুষ্ঠানের সঞ্চালনা করেন ফাতেমা শাহাব রুমা। এ সময় অডিটরিয়ামে ছিলেন ফোবানার নির্বাহী কমিটির সকল কর্মকর্তা, সাবেক চেয়ারম্যান বৃন্দ। ছিলেন অতিথিগণ।
কনভেনশনে বিষয়ভিত্তিক ৮টি সেমিনারে বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা অংশগ্রহণ করেন। সেমিনারের সমন্বয় করছেন যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের শীর্ষ অর্থনীতিবিদ ড. ফাইজুল ইসলাম। অনুষ্ঠিত হয় কাব্য জলসা, কবি সমাবেশ, মিস ফোবানা এবং ফোবানা মিউজিক আইডল। এছাড়া, মেধাবী ১০ ছাত্র-ছাত্রীকে বৃত্তি প্রদান করা হয়। বিভিন্ন ভার্সিটিতে অধ্যয়নরত ৪ শতাধিক ছাত্র-ছাত্রীর সমন্বয়ে অনুষ্ঠিত হয় ইয়ুথ কনফারেন্স।
৩৫তম ফোবানা ওয়াশিংটনে: এদিকে ফোবানার এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে: নিউইয়র্কে ৩দিনবাপী ফোবানা কনভেনশনের সমাপ্তি ঘটলো ১ সেপ্টেম্বর রোববার রাতে। আগামী বছরে টেক্সাসের ডালাস শহরে অনুষ্ঠিত হবে ৩৪তম কনভেনশন। ৩৪তম ফোবানা সম্মেলনের আয়োজক সংগঠন বাংলাদেশ এসোসিয়েশন অব নর্থ টেক্সাস।
এদিকে ৩৩তম ফোবানার শেষদিনে ভোটাভুটির মাধ্যমে ২০২১ এর ফোবানা কনভেনশন আয়োজন করার জন্য নির্বাচিত হয় ওয়াশিংটনের সংগঠন আমেরিকান বাংলাদেশ ফ্রেন্ডশীপ সোসাইটি। তুমুল ভোটাভুটির মাধ্যমে আমেরিকান বাংলাদেশ ফ্রেন্ডশীপ সোসাইটি (এবিএফএস) নির্বাচিত হয়। প্রধান নির্বাচন কমিশনার ও ফোবানার প্রাক্তন চেয়ারম্যান মাহবুব রেজা রহিম, সহকারি নির্বাচন কমিশনার ড. হালিদা হানুম এবং তামান্না চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত এই নির্বাচনে ফোবানা সম্মেলন-২০২১ আয়োজনের জন্য দরখাস্ত করেন বৃহত্তর ওয়াশিংটনের সংগঠন আমেরিকান বাংলাদেশ ফ্রেন্ডশীপ সোসাইটি (এবিএফএস), বাংলাদেশ এসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসি (বাগডিসি) এবং ক্যালিফোর্নিয়ার সংগঠন বাংলাদেশ কমিউনিটি অব লস এঞ্জেলেস।
দরখাস্ত চুড়ান্ত বাছাই পর্বে ক্যালিফোর্নিয়ার সংগঠন বাংলাদেশ কমিউনিটি অব লস এঞ্জেলেস তাদের প্রার্থীতা প্রত্যাহার করে নিলে পরে ওয়াশিংটনের দুটি সংগঠন নির্বাচনে অংশগ্রহন করে। নির্বাচনে সর্বোচ্চ ত্রিশ ভোট পেয়ে আমেরিকান বাংলাদেশ ফ্রেন্ডশীপ সোসাইটি (এবিএফএস) ওয়াশিংটনে ফোবানা সম্মেলন-২০২১ আয়োজন করবার গৌরব অর্জন করে। অন্যদিকে বাংলাদেশ এসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসি (বাগডিসি) পায় ১৮ ভোট।
এদিকে নির্বাচনে হেরে গিয়ে বাংলাদেশ এসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসির (বাগডিসি) কর্মকর্তারা তড়িঘড়ি ছুটে যান নিউইয়র্কের লাগোয়ার্ডিয়ার মেরিয়ট হোটেলে অনুষ্ঠিত অন্য একটি সম্মেলনে। সেখানে বাগডিসি নেতৃবৃন্দ সম্মেলনের নেতৃবৃন্দের সাথে রুদ্ধধার বৈঠকে বসেন। বৈঠকে বাগডিসির পক্ষে উপস্থিত ছিলেন বাগডিসি’র সহ সভাপতি নূরুল আমিন নুরু, সহ সভাপতি কচি খান, সদস্য ও ফ্রেন্ডস এন্ড ফ্যামেলীর আবু রুমি, বাগডিসি সহ সভাপতি রোখসানা পারভিনের স্বামী গোলাম মোস্তফা সহ অন্যান্য নেতৃবৃন্দ। বৈঠকে ওয়াশিংটনে ২০২১ সালে সম্মেলন আয়োজন নিয়ে বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়। এদিকে সোস্যাল মিডিয়ায় বাগডিসির সমর্থকদের বিভিন্ন পোষ্টে ২০২১ সালে ওয়াশিংটনে সম্মেলন আয়োজন করছে বলে জানা যায়।
এদিকে ফোবানা এক্সিকিউটিভ কমিটি ২০১-২০২০ সালের জন্য নির্বাচিত হয়েছেন চেয়ারপার্সন-শাহ হালিম, ভাইস চেয়ারপার্সন- জাকারিয়া চৌধুরী, নির্বাহী সচিব- ড. আহসান চৌধুরী হিরু, যুগ্ম সচিব- ড. রফিক খান এবং ট্রেজারার- নাহিদুল খান সাহেল। নির্বাহী কমিটির আউস্ট্যান্ডিং ৯ জন মেম্বার নির্বাচিত হয়েছেন মীর চৌধুরী, নার্গিস আহমেদ, আবির আলমগীর, রবিউল করিম বেলাল, জসিমউদ্দিন, জাহিদ হুসেন, সাদেক খান, এটিএম আলম এবং মকবুল আলী।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877